darud sarif er fajilot 13

যে আমার উপর দরূদ পড়ে না সে বেহেশতের বিপরীত পথে চলছে

Darud Sarif er Fajilot

দরুদ শরীফ সম্পর্কে সংকলিত হাদীস শরীফ-৩৭৩৭. আমর ইবনে দীনার রহ: হযরত আবূ জাফর রা: থেকে বলেছেন যে, রাসূলে পাক স: এরশাদ করেছেন, যে আমার উপর দরূদ পড়ে না সে বেহেশতের বিপরীত পথে চলছে। (মুকাশাফাতুল ক্বূলূব, পৃ:নং ১০৭, আমানত ও তাকওয়াহ অধ্যায়)

দরুদ শরীফ সম্পর্কে সংকলিত হাদীস শরীফ-৩৮৩৮. আব্দুর রহমান ইবন ইব্রাহীম রহ:…..হযরত সাহল ইবনে সা‘দ সা‘য়িদী রা: সূত্রে নবী স: থেকে বর্ণিত। তিনি স: বলেনঃ যার অযূ নেই, তার নামাজ হয় না, আর যে অযূর সময় বিসমিল্লাহ্ বলে না তার অযূ হয়না। আর যে ব্যক্তি নবী স:- এর উপর দরুদ পড়েনা, তার নামাজ হয় না এবং যে ব্যক্তি আনসারদের ভালবাসে না তার নামাজ হয় না। (ইবনে মাজাহ শরীফ, ১ম খন্ড, পৃ:নং১৭৯, পবিত্রতা ও তার পন্থা সমূহ অধ্যয়, হাদীস নং-৪০০, ইফাবা) (শরহে আবূ দাউদ লেল-আইনী, ৪র্থ খন্ড, পৃ:নং-২৬৬, নবী স:- এর প্রতি দরূদ শরীফ পাঠ পরি:) (তিবরানী শরীফ, ৫ম খন্ড, পৃ:নং-৩৯০, হাদীস নং-৫৫৬৭) (তাফসীরে ইবনে কাসীর, ১৫তম খন্ড, পৃ:নং-৮৫১) (আল-মু‘জামুল কাবীর, ৬ষ্ঠ খন্ড, পৃ:নং-১২১, হাদীস নং-৫৬৯৯) (আল-মুসনাদে জামে‘য়ে, ১৬তম খন্ড, পৃ:নং-৩৬০, হাদীস নং-৫০৭০, ৪নং পরি:) (মাওসূআতু আতরাফেল হাদীস, ১ম খন্ড, পৃ:নং-২২৭৮৫০, হরফে লাম অনুচ্ছেদ)

Darud Sarif er Fajilot

দরুদ শরীফ সম্পর্কে সংকলিত হাদীস শরীফ-৩৯৩৯. আবূ দাউদ সুলায়মান ইবনে মুসলিম আল-মুসাহিফী আল-বালখী রহ:….. হযরত উমর ইবনে খাত্তার রা: থেকে বর্ণিত। তিনি বলেন, নিশ্চয়ই দু’আ আসমান ও যমীনের মাঝখানে ঝুলন্তভাবে অবস্থান করতে থাকে, উহার কিছুই আল্লাহ্ তা’য়ালার দরবারে উত্থিত হয় না, যতক্ষণ না নবী করীম স:-এর উপর দরুদ পাঠ কর। (তিরমিযী শরীফ, ২য় খন্ড, পৃ:নং-১৬৭-৬৮, বিতর অধ্যায়, হাদীস নং-৪৮৬, ইফাবা) (মুসনাদে সাহাবা, ২৭তম খন্ড, পৃ:নং-১৫২, উমর ইবনে খত্তাব রা: অনুচ্ছেদ) (কানঝুল উম্মাল ফি সুনানেল আকওয়াল, ২য় খন্ড,পৃ:নং-২৬৮, হাদীস নং-৩৯৮৪) (মেশকাতুল মাসাবীহ, ৩য় খন্ড, পৃ:নং-৫৬৬) (জামে‘য়েল উসূল ফি আহাদীসের রাসূল স:, ৪র্থ খন্ড, পৃ:নং-১৫৫, হাদীস নং-২১২১) (তাখরীজুল আহাদীস ওয়াল আছারেল ওয়াক্বে‘আহ, সূরা আহযাব অনুচ্ছেদ) (তুহফাতুল আশরাফ বে-মা‘রেফাতিল আতরাফ, ৮ম খন্ড, পৃ:নং-২৫) (ফায়জুল ক্বাদীর, ৩য় খন্ড, পৃ:নং-৭২৫) (তাফসীরে মাজহারী, ১ম খন্ড, পৃ:নং-৫৩৪৯, তাফসীরে মাজহারী অনুচ্ছেদ) (মাওসূ‘আতু আতরাফেল হাদীস, ১ম খন্ড, পৃ:নং-১৬৮৩৩৮, হরফে আইন অনুচ্ছেদ) (শরহে সুন্নাহ লেল-ইমাম বাগবী, ৫ম খন্ড, পৃ:নং-২০৫) এবং আরও অনেকগুলো গ্রন্থে রয়েছে।

যে আমার উপর দরূদ পড়ে না সে বেহেশতের বিপরীত পথে চলছে

Check Also

darood sarif er fazilot 14

প্রত্যেক দু‘আ পর্দায় আবৃত থাকে, যে পর্যন্ত না দরুদ পাঠ করা হয়

Darood Sarif er Fazilot ৪০. হযরত আলী রা: থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ প্রত্যেক দু‘আ পর্দায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *